সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদে পুরান ঢাকায় বিশাল সমাবেশ

সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদে পুরান ঢাকায় বিশাল সমাবেশ

ঢাকা, ২৩ সেপ্টেম্বর: গত ৫ আগস্ট থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর একের পর এক অগ্নিসংযোগ, লুটপাট, হুমকি, মন্দির ও প্রতিমা ভাঙচুরের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটে চলেছে। এসব ঘটনার প্রতিবাদে সংখ্যালঘু সম্প্রদায় সংগঠিত হয়ে “সংখ্যালঘু অধিকার আন্দোলন” এর ব্যানারে ২৩ সেপ্টেম্বর পুরান ঢাকার মালিটোলা পার্কের সামনে একটি প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। বিক্ষোভে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ দলমত নির্বিশেষে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে এবং ৮ দফা দাবি জানায়। (সূত্র: সংখ্যালঘু অধিকার আন্দোলন)

গত ৫ আগস্ট থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা, লুটপাট, মন্দির ও প্রতিমা ভাঙচুরের মতো ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে গতকাল ২৩ সেপ্টেম্বর “সংখ্যালঘু অধিকার আন্দোলন” এর ডাকে পুরান ঢাকার মালিটোলা পার্কে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। আন্দোলনকারীরা দলমত নির্বিশেষে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে ঐক্যবদ্ধ করে এক বিশাল সমাবেশের আয়োজন করে, যা শেষ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিক্টোরিয়া পার্কে গিয়ে শেষ হয়।

বিক্ষোভকারীরা জানায়, ৫ আগস্টের পর থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে ধরনের নির্যাতন চলছে, তা কোনো স্বাধীন, গণতান্ত্রিক এবং ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে গ্রহণযোগ্য নয়। এই হামলা, লুটপাট, হুমকি এবং মন্দির ও প্রতিমা ভাঙচুরের ঘটনায় সাধারণ মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। সমাবেশে বক্তারা ৮ দফা দাবি তুলে ধরেন, যার মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষা, ক্ষতিগ্রস্ত মন্দির ও প্রতিমা পুনর্নির্মাণ, এবং সংখ্যালঘুদের প্রতি চলমান সহিংসতা বন্ধ করার দাবিগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।

বক্তারা জানান, গত কয়েক মাসে সংখ্যালঘু সম্প্রদায়কে লক্ষ্য করে একাধিক হামলার ঘটনা ঘটেছে। অনেক মন্দিরে অগ্নিসংযোগ, প্রতিমা ভাঙচুর এবং ধর্মীয় স্থাপনায় লুটপাট চালানো হয়েছে। এছাড়াও, সংখ্যালঘুদের সামাজিক ও অর্থনৈতিকভাবে দুর্বল করতে বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। বক্তারা বলেন, সরকার ও প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নিতে হবে, যাতে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর আর কোনো ধরনের হামলা না হয় এবং ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়।

বিক্ষোভ সমাবেশের সময় বক্তারা আরও জানান, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা তাদের ধর্মীয় ও সামাজিক স্বাধীনতা চর্চায় বাধাপ্রাপ্ত হচ্ছেন। তারা সরকার ও প্রশাসনের কাছে দাবি জানান, যেন সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিত করার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া হয়।

এসময় বক্তারা বলেন, “আমরা আর ঘরে বসে থাকতে পারি না। আমাদের নিজেদের অধিকারের জন্য মাঠে নামতে হবে। আমাদের দাবিগুলো দ্রুত মানা না হলে আমরা আরও বৃহত্তর আন্দোলনের পথে যাবো।” তারা আরও বলেন, “এই আন্দোলন শুধু সংখ্যালঘুদের জন্য নয়, এটি সকল ধর্ম-বর্ণের মানুষের জন্য যারা ধর্মীয় ও সামাজিক নিপীড়নের বিরুদ্ধে।”

প্রতিবাদকারীরা উল্লেখ করেন যে, পুরান ঢাকার তাঁতী বাজার মোড়ে শুরু হওয়া এই সমাবেশে অংশগ্রহণকারীরা রায় সাহেব বাজার মোড় পর্যন্ত অগ্রসর হয়ে মালিটোলা পার্কে জড়ো হয়। এরপর তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিক্টোরিয়া পার্কে গিয়ে এই কর্মসূচির শেষ পর্বে যোগ দেয়। সেখানে আরও একাধিক সংগঠন এবং ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন, যারা সংখ্যালঘুদের প্রতি হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ জানান এবং সরকারের কাছে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান করেন।

সূত্র: সংখ্যালঘু অধিকার আন্দোলন

তারিখ ২৪.০৯.২০২৪