৩৩ থেকে ৮ শতাংশ, বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দুদের সংখ্যা

৩৩ থেকে ৮ শতাংশ, বাংলাদেশে ক্রমশ কমছে হিন্দুদের সংখ্যা

ব্রিটিশ আমলের পূর্ববঙ্গ, পাকিস্তান আমলের পূর্ব পাকিস্তান আর বর্তমান বাংলাদেশের জনসংখ্যার হিসাব পাওয়া যায় বিভিন্ন সময়ে হওয়া আদমশুমারিতে। এসব তথ্য বাংলাদেশ পরিসংখ্যান বুরোতে রক্ষিত আছে। ১৯০১ সালে যা ছিল ৩৩ শতাংশ, বর্তমানে সেটা নেমে এসেছে ৮ শতাংশে!

বাংলাদেশের সংবিধান ও হিন্দু

সেই তথ্য থেকে কী জানা যায়, তার আগে দেখে নেব বাংলাদেশে হিন্দুদের ইতিহাস ও সেই দেশের সরকার বা সংবিধান হিন্দুদের কীভাবে দেখে। ১৯৭১ সালে পাকিস্তান থেকে আলাদা হয়ে পৃথক দেশ হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। ১৯৭২ সালের ৪ নভেম্বর সংবিধানে বাংলাদেশকে ধর্মনিরপেক্ষ হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু, ১৯৮৮ সালে বাংলাদেশ নিজেকে ইসলামিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করে।

বাংলাদেশে হিন্দুদের পরিসংখ্যান

২০১১ সালে বাংলাদেশে সর্বশেষ আদমশুমারি হয়। সেই পর্যন্ত তথ্য পাওয়া গিয়েছে।

সাল মুসলিম জনসংখ্যা (%) হিন্দু জনসংখ্যা (%)
১৯০১ ৬৬.১ ৩৩
১৯১১ ৬৭.২ ৩১.৫
১৯২১ ৬৮.১ ৩০.৬
১৯৩১ ৬৯.৫ ২৯.৪
১৯৪১ ৭০.৩ ২৮
১৯৫১ ৭৬.৯ ২২
১৯৬১ ৮০.৪ ১৮.৫
১৯৭৪ ৮৫.৪ ১৩.৫
১৯৮১ ৮৬.৭ ১২.১
১৯৯১ ৮৮.৩ ১০.৫
২০০১ ৮৯.৬ ৯.৩
২০০১ ৮৯.৬ ০৯.৩
২০১১ ৯০.০ ৮.৫

উপরের পরিসংখ্যান থেকেই পরিষ্কার, সংযুক্ত ভারতের একটা অংশ অর্থাৎ বর্তমান বাংলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল ৩০ শতাংশেরও বেশি। কিন্তু, ১৯৪৭ সালে দেশ ভাগ ও পাকিস্তান থেকে বাংলাদেশের আলাদা রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর সেই দেশে হিন্দুদের সংখ্যা ক্রমশ কমেছে। তার কারণ দেশভাগের সময় তৎকালীন পাকিস্তান ছেড়ে বিপুল সংখ্যক হিন্দু চলে এসেছিলেন ভারতে। আবার বাংলাদেশ ভাগ হওয়ার সময় ও সেদেশ ছেড়ে বাধ্য হয়েছিলেন অনেক হিন্দু।

সংবাদ সূত্র: আজতক বাংলা

তারিখ ২০-১০-২০২১