সাতক্ষীরায় মোদির উপহার দেওয়া স্বর্ণমুকুট চুরি, ভারতীয় হাইকমিশনের উদ্বেগ

সাতক্ষীরায় মোদির উপহার দেওয়া স্বর্ণমুকুট চুরি, ভারতীয় হাইকমিশনের উদ্বেগ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দির থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার দেওয়া স্বর্ণমুকুট চুরি হয়েছে, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। ২০২১ সালে নরেন্দ্র মোদি এই মুকুটটি দেবীর মূর্তিতে পরিয়ে দেন। বৃহস্পতিবার দুপুরে চুরি হওয়া মুকুট এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। ভারতীয় হাইকমিশন এই চুরির দ্রুত তদন্ত ও ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে। শুক্রবার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ দেওয়া একটি পোস্টে ভারতীয় হাইকমিশন এই প্রতিক্রিয়া জানায়।

ঢাকা, ১১ অক্টোবর: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঐতিহ্যবাহী যশোরেশ্বরী কালীমন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার দেওয়া স্বর্ণমুকুট চুরি হয়ে গেছে। চুরির এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন। শুক্রবার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ দেওয়া একটি পোস্টে ভারতীয় হাইকমিশন এই প্রতিক্রিয়া জানায়। তারা এই চুরির দ্রুত তদন্ত এবং চুরি হওয়া মুকুটটি উদ্ধার করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের অংশ হিসেবে সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শনে যান। এটি সনাতন ধর্মাবলম্বীদের জন্য একটি বিশেষ পূণ্যস্থান এবং হিন্দু ধর্মের ৫২ পীঠের একটি পীঠ। মন্দিরটি পরিদর্শনের সময় নরেন্দ্র মোদি নিজ হাতে কালীপ্রতিমার মাথায় স্বর্ণের একটি মুকুট পরিয়ে দিয়েছিলেন, যা ছিল ভারতীয় জনগণের পক্ষ থেকে একটি স্মারক উপহার। ওই মুকুটটিই বৃহস্পতিবার দুপুরে মন্দির থেকে চুরি হয়ে যায়।

মন্দিরের পুরোহিত দিলীপ কুমার মুখার্জি জানিয়েছেন, প্রতিদিনের মতো গতকাল দুপুরে পূজা শেষ করে তিনি বাড়ি চলে যান। কিছুক্ষণ পর মন্দিরের পরিচ্ছন্নতাকর্মীরা মন্দির পরিষ্কারের সময় দেখতে পান যে, কালীমাতার মূর্তির মাথার মুকুটটি নেই। খবরটি সঙ্গে সঙ্গেই মন্দির কর্তৃপক্ষ ও পুলিশকে জানানো হয়। পুলিশ ঘটনাস্থলে এসে মুকুট চুরির বিষয়ে তদন্ত শুরু করে।

সাতক্ষীরার পুলিশ প্রশাসনের একাধিক কর্মকর্তা এই ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেন। শ্যামনগর থানার ওসি তাইজুল ইসলাম জানান, মন্দিরের সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে এবং জড়িত ব্যক্তিদের শনাক্ত করার জন্য তদন্ত চলছে।

এদিকে, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন তাদের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্টের মাধ্যমে এই চুরির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা লিখেছে, “সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার দেওয়া স্বর্ণমুকুট চুরির ঘটনা আমাদের নজরে এসেছে। আমরা এই ঘটনায় দুঃখ প্রকাশ করছি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত মুকুটটি উদ্ধার এবং জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছি।”

মুকুট চুরির ঘটনা স্থানীয় ধর্মপ্রাণ মানুষের মধ্যে ক্ষোভ এবং উদ্বেগ সৃষ্টি করেছে। মন্দিরটি সনাতন ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত পবিত্র একটি স্থান হওয়ায় অনেকেই এই ঘটনাকে তাঁদের ধর্মীয় অনুভূতির ওপর আঘাত হিসেবে দেখছেন। তারা দ্রুত চোরদের শনাক্ত করে শাস্তি দেওয়ার দাবি তুলেছেন।

এদিকে, মন্দির কমিটি এবং স্থানীয় প্রশাসন মিলে মন্দিরের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে। মন্দিরের সিসিটিভি ক্যামেরাগুলো ভালোভাবে পরীক্ষা করে ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে পদক্ষেপ নেওয়া হচ্ছে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা প্রশাসনের সঙ্গে সম্পূর্ণ সহযোগিতা করছেন এবং মুকুট উদ্ধারের ব্যাপারে আশাবাদী।

পুলিশ এবং প্রশাসন এই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে এবং স্থানীয়দের সঙ্গে যোগাযোগ রেখে চোরদের খুঁজে বের করার চেষ্টা করছে।

তারিখ ১২.১০.২০২৪