নেত্রকোনায় ভারত অনুপ্রবেশের চেষ্টায় বাবা-মেয়েসহ আটক ৫

নেত্রকোনায় ভারত অনুপ্রবেশের চেষ্টায় বাবা-মেয়েসহ আটক ৫

নেত্রকোনার দুর্গাপুর সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টাকালে পাঁচজনকে আটক করা হয়েছে, যাদের মধ্যে একজন ভারতীয়ও রয়েছেন। বিজিবি তাদের আটক করে থানা পুলিশের কাছে সোপর্দ করেছে। তাদের কাছ থেকে বাংলাদেশি ও ভারতীয় মুদ্রা এবং মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং গ্রেপ্তার দেখানো হয়েছে। আটক ব্যক্তিরা হলেন, ভারতের পশ্চিমবঙ্গের আলীপুর জেলার শামুকতলা উপজেলার বিনয় কৃষ্ণ দেবনাথ (৫৬), নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বাড়ইপাড়া গ্রামের জীবন দেবনাথ (২২), কলমাকান্দা উপজেলার গোবিন্দপুর গ্রামের অজিত দেবনাথ (৫২), একই গ্রামের পরিমল দেবনাথ (৪৫) ও তাঁর মেয়ে প্রিয়াঙ্কা দেবনাথ (১৬)।

নেত্রকোনা, ১২ অক্টোবর: নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিজয়পুর সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করার সময় পাঁচজনকে আটক করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)। আটক ব্যক্তিদের মধ্যে একজন ভারতীয়ও রয়েছেন। বিজিবি সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার দুপুরে বিজয়পুর সীমান্ত এলাকার ১১৫৪/৪-এস পিলারের কাছ থেকে তাদের আটক করা হয়।

আটক ব্যক্তিরা হলেন, ভারতের পশ্চিমবঙ্গের আলীপুর জেলার শামুকতলা উপজেলার বিনয় কৃষ্ণ দেবনাথ (৫৬), নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বাড়ইপাড়া গ্রামের জীবন দেবনাথ (২২), কলমাকান্দা উপজেলার গোবিন্দপুর গ্রামের অজিত দেবনাথ (৫২), একই গ্রামের পরিমল দেবনাথ (৪৫) ও তাঁর মেয়ে প্রিয়াঙ্কা দেবনাথ (১৬)। আটক ব্যক্তিদের কাছ থেকে ৩৮ হাজার ৪৯০ ভারতীয় রুপি, ৫ হাজার ৪৬৯ বাংলাদেশি টাকা এবং তিনটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

বিজিবি নেত্রকোনা-৩১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এ এস এম কামরুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিজয়পুর মনতলা স্থানে টহল দেওয়ার সময় বিজিবির সদস্যরা সন্দেহজনকভাবে পাঁচজনকে আটক করে। জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা স্বীকার করেছেন যে, তারা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিলেন।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাফিউল ইসলাম জানান, এই ঘটনায় বিজিবি ক্যাম্পের নায়েক মো. সাইফুল রহমান বাদী হয়ে একটি মামলা করেছেন। মামলায় প্রধান আসামি করা হয়েছে বিনয় কৃষ্ণ দেবনাথকে। তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ, বিদেশি মুদ্রা অবৈধভাবে নিজের কাছে রাখা এবং মানবপাচারের অভিযোগ আনা হয়েছে। পাঁচজনকেই গ্রেপ্তার দেখানো হয়েছে এবং তাদের আদালতে সোপর্দ করার প্রস্তুতি চলছে।

এ ধরনের মানবপাচার রোধে সীমান্ত এলাকায় বিজিবির নজরদারি আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন লেফটেন্যান্ট কর্নেল এ এস এম কামরুজ্জামান।

তারিখ ১৩.১০.২০২৪