যশোরেশ্বরী কালীমন্দির থেকে নরেন্দ্র মোদির উপহৃত স্বর্ণের মুকুট চুরি

যশোরেশ্বরী কালীমন্দির থেকে নরেন্দ্র মোদির উপহৃত স্বর্ণের মুকুট চুরি

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দির থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহার হিসেবে দেওয়া স্বর্ণের মুকুট চুরি হয়ে গেছে। আজ বৃহস্পতিবার দুপুরে মন্দিরে পূজা শেষে মুকুটটি চুরি হয়েছে বলে জানা গেছে। ২০২১ সালে নরেন্দ্র মোদি শ্যামনগরের যশোরেশ্বরী মন্দিরে পরিদর্শনে এসে স্বর্ণের মুকুটটি কালীপ্রতিমার মাথায় নিজ হাতে পরিয়ে দেন। ঘটনাটি জানার পর পুলিশ তদন্ত শুরু করেছে এবং সিসিটিভি ফুটেজ দেখে চোর শনাক্ত করার চেষ্টা চলছে।

সাতক্ষীরা, ১০ অক্টোবর: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঐতিহ্যবাহী যশোরেশ্বরী কালীমন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপহৃত স্বর্ণের মুকুট চুরি হয়ে গেছে। আজ বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে শ্যামনগরের ঈশ্বরীপুর ইউনিয়নের মন্দির প্রাঙ্গণে এ চুরির ঘটনা ঘটে। মন্দিরের পুরোহিত দিলীপ কুমার মুখার্জি জানান, প্রতিদিনের মতো আজও বেলা দুইটার দিকে পূজা শেষ করে তিনি বাড়িতে যান। পূজা শেষে কিছুক্ষণ পর মন্দিরের পরিচ্ছন্নতাকর্মীরা মন্দির পরিষ্কার করতে গেলে তাঁরা দেখতে পান, প্রতিমার মাথায় থাকা স্বর্ণের মুকুটটি উধাও।

দিলীপ কুমার মুখার্জি বলেন, ২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্যামনগরের যশোরেশ্বরী কালীমন্দিরে পরিদর্শনে আসেন। এই মন্দিরটি সনাতন ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত পবিত্র এবং এটি হিন্দু ধর্মের ৫২ পিটের মধ্যে একটি। পরিদর্শনের সময় নরেন্দ্র মোদি নিজ হাতে মন্দিরের কালীপ্রতিমার মাথায় স্বর্ণের মুকুটটি পরিয়ে দেন। সেই থেকে মুকুটটি মন্দিরে বিশেষভাবে রক্ষিত ছিল।

মন্দিরের পুরোহিত আরও জানান, মুকুটটি মন্দিরের ঠাকুরের মাথায় প্রতিদিন সুরক্ষিতভাবে রাখা হতো। কিন্তু আজকের চুরির ঘটনায় মন্দিরের ভক্তদের মধ্যে চরম উদ্বেগ তৈরি হয়েছে। স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের কাছে মুকুটটি ধর্মীয় ও ঐতিহাসিক গুরুত্ব বহন করছিল।

পুলিশের তদন্ত কার্যক্রম
চুরির ঘটনা জানার পরপরই সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান এবং শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাইজুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান জানান, পুলিশ পুরো ঘটনা গভীরভাবে তদন্ত করছে এবং মুকুটের সন্ধানে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

শ্যামনগর থানার পরিদর্শক (তদন্ত) তাইজুল ইসলাম বলেন, মন্দিরে স্থাপিত সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। ফুটেজ দেখে সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করার চেষ্টা চলছে। স্থানীয় পুলিশ এবং প্রশাসন এই ঘটনার দ্রুত সমাধানের জন্য যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

স্থানীয় সনাতন ধর্মাবলম্বী ভক্তদের মধ্যে চুরির ঘটনায় চরম ক্ষোভ এবং উদ্বেগ দেখা দিয়েছে। মন্দির কমিটির সদস্যরা জানান, মুকুটটি শুধু একটি মূল্যবান উপহার নয়, বরং এটি ছিল হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ প্রতীক। এটি হারানো ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে বলে তারা মন্তব্য করেন।

এ ঘটনায় এলাকাবাসী দ্রুত বিচারের দাবি জানিয়েছে এবং মুকুটটি উদ্ধার করে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার দাবি করেছে।

ধর্মীয় ও সামাজিক গুরুত্ব
যশোরেশ্বরী কালীমন্দির বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের কাছে এক পবিত্র তীর্থস্থান। এটি সনাতন ধর্মের অন্যতম ৫২ পিটের একটি, যা দীর্ঘকাল ধরে পূজার্চনার কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত। এ বিষয়ে বিস্তারিত জানতে, এই লিংক ভিজিট করুন।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই মন্দিরে আগমন এবং স্বর্ণের মুকুট উপহার দেওয়া দুই দেশের সম্পর্কের এক নতুন দিগন্ত উন্মোচন করেছিল। মুকুটটি চুরি হওয়ার পর স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম শোক এবং উদ্বেগের সৃষ্টি হয়েছে।

বর্তমানে পুলিশ তদন্ত চালিয়ে যাচ্ছে এবং মন্দির কর্তৃপক্ষও তাদের পূর্ণ সহযোগিতা দিচ্ছে।

তারিখ ১১.১০.২০২৪