বাংলাদেশের হিন্দুদের পাশে দাঁড়াতে হবে ভারত ও বিশ্ব হিন্দুদের: মোহন ভাগবত

বাংলাদেশের হিন্দুদের পাশে দাঁড়াতে হবে ভারত ও বিশ্ব হিন্দুদের: মোহন ভাগবত

আরএসএস প্রধান মোহন ভাগবত বলেছেন, বাংলাদেশে নির্যাতিত হিন্দু সংখ্যালঘুদের পাশে দাঁড়াতে হবে ভারত সরকার ও বিশ্বজুড়ে হিন্দুদের। দশেরার এক সমাবেশে তিনি বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার প্রসঙ্গ তুলে ধরে বলেন, এই নির্যাতন দীর্ঘদিন ধরে চলে আসছে, এবং যতক্ষণ না কট্টরপন্থী মানসিকতা দূর হচ্ছে, হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের বিপদ কাটবে না। তিনি অবৈধ অনুপ্রবেশ ও তার ফলে ভারতে জনসংখ্যা ভারসাম্যহীনতার বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন। ভাগবত বলেন, হিন্দুরা যদি ঐক্যবদ্ধ না থাকে, তবে নির্যাতনের শিকার হওয়ার সম্ভাবনা বাড়বে।

নয়াদিল্লি, ১২ অক্টোবর: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত শনিবার (১২ অক্টোবর) বলেছেন, বাংলাদেশে নির্যাতিত হিন্দু সংখ্যালঘুদের পাশে দাঁড়াতে হবে ভারত সরকার এবং সারা বিশ্বের হিন্দু সম্প্রদায়কে। দশেরার এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার দিকে ইঙ্গিত করে বলেন, “বাংলাদেশে সাম্প্রতিক সহিংস অভ্যুত্থানের তাৎক্ষণিক কারণ থাকলেও, এটি সেখানে দীর্ঘদিন ধরে চলে আসা একটি নির্যাতনের ঐতিহ্যকেই নির্দেশ করে।”

মোহন ভাগবত বলেন, বাংলাদেশে হিন্দু সম্প্রদায় একত্রিত হয়ে নিজ নিজ ঘর থেকে বেরিয়ে এসে প্রতিরোধ গড়ে তুলেছে, যার ফলে কিছুটা সুরক্ষা পাওয়া গেছে। তবে যতক্ষণ না সেই নির্যাতনকারী ও উগ্রবাদী মনোভাব দূর হচ্ছে, ততক্ষণ হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীগুলি হুমকির সম্মুখীন হয়েই থাকবে।

এদিকে, বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ এবং এর ফলে ভারতে জনসংখ্যার ভারসাম্যহীনতার বিষয়টি জনসাধারণের জন্য একটি গুরুতর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে তিনি মন্তব্য করেন। ভাগবত বলেন, “এটি জাতীয় নিরাপত্তা এবং সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশ্ন উত্থাপন করে।”

বাংলাদেশের নির্যাতিত হিন্দু সম্প্রদায়ের প্রতি সমবেদনা প্রকাশ করে ভাগবত বলেন, “বাংলাদেশের হিন্দু সংখ্যালঘুদের পাশে দাঁড়ানো জরুরি, বিশেষত ভারত সরকার ও বিশ্বজুড়ে হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে।” তিনি আরও বলেন, মানবতা, দানশীলতা ও সদিচ্ছার পক্ষে যারা আছেন, তাদের উচিত এই সংকটময় মুহূর্তে এগিয়ে এসে সমর্থন জোগানো।

হিন্দুদের উদ্দেশ্যে ভাগবত বলেন, বাংলাদেশ পরিস্থিতি থেকে শেখার বিষয় হলো যে, হিন্দুরা যদি বিভক্ত ও দুর্বল থাকে, তবে দুষ্ট শক্তিরা নির্যাতনের সুযোগ পাবে। তিনি বলেন, “হিন্দুরা একতাবদ্ধ না হলে তাদের উপর নির্যাতন নেমে আসবে, এবং সেই জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।”

মোহন ভাগবত বলেন, “বাংলাদেশে কিছু আলোচনায় বলা হচ্ছে, পাকিস্তান ভারতের বিরুদ্ধে সহায়তা করতে পারে কারণ তাদের পারমাণবিক অস্ত্র রয়েছে এবং তারা ভারতকে রুখে দিতে পারবে।” তিনি আরও উল্লেখ করেন যে, এমন আলোচনা এবং মতবাদ প্রচারিত হচ্ছে যে ভারতকে বাধা দেওয়ার জন্য কিছু শক্তি কাজ করছে।

তিনি বলেন, “আমরা জানি কারা এই ধরনের আলোচনা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টা কেবল বাংলাদেশেই নয়, ভারতেও এ ধরনের পরিস্থিতি তৈরি করতে তৎপর। এ ধরনের শিল্পগুলো কাজ করছে, যাতে ভারতকে রুখে দেওয়া যায়। গত বছরও এ বিষয়ে আমি আলোচনা করেছি এবং কয়েকজন বলেছিল যে, এই বিষয়গুলো এখানে নেই, তবে এগুলো অনেক দিন ধরেই রয়েছে।”

দশেরা উপলক্ষে আরএসএসের প্রতিষ্ঠা দিবসে বক্তৃতা রাখতে গিয়ে ভাগবত হিন্দুদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান এবং বাংলাদেশ পরিস্থিতির গুরুত্ব তুলে ধরেন। তিনি জোর দিয়ে বলেন, যতদিন পর্যন্ত বাংলাদেশে উগ্রবাদী মানসিকতা অব্যাহত থাকবে, ততদিন হিন্দু সম্প্রদায় এবং অন্যান্য সংখ্যালঘুরা চরম সংকটে থাকবে।

তারিখ ১৩.১০.২০২৪