সংখ্যালঘুদের ওপর হামলা বন্ধের দাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল

সংখ্যালঘুদের ওপর হামলা বন্ধের দাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল

ঢাকা, ৬ সেপ্টেম্বর: সংখ্যালঘুদের ওপর নির্যাতন বন্ধ ও জড়িতদের বিচারের দাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে জানানো হয়েছে, দাবি পূরণ না হলে আগামী ৫ অক্টোবর লংমার্চ করে ঢাকা অবরোধ করা হবে। মিছিলটি শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত চলে। মিছিল থেকে সংখ্যালঘু নির্যাতন বন্ধের বিভিন্ন স্লোগান দেওয়া হয়। মিছিলের আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়, যেখানে আট দফা দাবি বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করা হয়। সমাবেশে উপস্থিত নেতারা বলেন, দাবি না মানা হলে ঢাকায় বড় ধরনের অবরোধ কর্মসূচি পালিত হবে।

সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন বন্ধ ও জড়িতদের বিচারের দাবিতে রাজধানীতে মশালমিছিল করেছে সনাতন ধর্মাবলম্বীরা। তারা দাবি করেছে, ৫ অক্টোবরের মধ্যে দাবি পূরণ না হলে সারা দেশ থেকে মানুষ ঢাকায় এসে অবরোধ করবে। আজ শুক্রবার সন্ধ্যায় মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত যায়। মিছিলে অংশগ্রহণকারীরা ‘সংখ্যালঘু নির্যাতন বন্ধ কর’, ‘আমার মন্দিরে হামলার জবাব চাই’, ‘আমার মাটি আমার মা’ ইত্যাদি স্লোগান দেন। মিছিল শুরুর আগে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সমাবেশে সনাতন ধর্মাবলম্বী নেতারা বলেন, তাদের পূর্বঘোষিত আট দফা দাবির মধ্যে রয়েছে সংখ্যালঘুদের ওপর হামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে করা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন। ৫ অক্টোবর ঢাকায় লংমার্চ করে বড় ধরনের অবরোধ কর্মসূচির হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের মূল বক্তব্য, সরকার এখনও তাদের কোনও দাবি পূরণ করেনি। সবাই বলেন, সরকার আসে, সরকার যয়, কিন্তু সমস্যা থেকেই যাচ্ছে।

সূত্র: প্রথম আলো

তারিখ ০৬.০৯.২০২৪