চট্টগ্রামের ফিরিঙ্গী বাজারে গণেশপূজার মণ্ডপে ভাঙচুর, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী

চট্টগ্রামের ফিরিঙ্গী বাজারে গণেশপূজার মণ্ডপে ভাঙচুর, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী

চট্টগ্রাম, ৭ সেপ্টেম্বর: চট্টগ্রামের ফিরিঙ্গী বাজার সেবক কলোনিতে শনিবার সন্ধ্যায় দুর্বৃত্তরা গণেশপূজার মণ্ডপে ভাঙচুর চালায়। ভাঙচুরের সময় গণেশের মূর্তি, পূজার ঘট ও চেয়ার–টেবিল ভেঙে ফেলা হয়। এ ঘটনার প্রতিবাদে সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ তাৎক্ষণিকভাবে বিক্ষোভ করেন। পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পূজা পুনরায় শুরু করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে এবং হামলাকারীদের চিহ্নিত করার জন্য তদন্ত চলছে।

চট্টগ্রামের নগরের ফিরিঙ্গী বাজার সেবক কলোনিতে গণেশপূজার মণ্ডপে দুর্বৃত্তদের দ্বারা ভাঙচুরের ঘটনা ঘটেছে। শনিবার সন্ধ্যা সাতটার দিকে এ হামলা চালানো হয়। সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী গণেশপূজার আয়োজন চলাকালীন একদল দুর্বৃত্ত পূজামণ্ডপে ঢুকে ভাঙচুর করে। প্রত্যক্ষদর্শীদের দাবি, হামলাকারীরা গণেশের মূর্তি লক্ষ্য করে পাথর ছুড়ে মূর্তি, পূজার ঘট এবং সামনে থাকা চেয়ার ও টেবিল ভেঙে ফেলে।

ঘটনার পরপরই সনাতন ধর্মাবলম্বী বিক্ষুব্ধ নারী-পুরুষরা বিক্ষোভে ফেটে পড়েন। এলাকাবাসীর প্রতিবাদে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরে পুলিশ ও সেনাবাহিনীর কয়েকটি দল দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। রাত সাড়ে ১০টার দিকে সরেজমিনে দেখা যায়, মণ্ডপে ভাঙা পূজার সামগ্রী পড়ে আছে এবং পূজা পুনরায় শুরু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এক পূজারি মহিলা ঘটনার বিবরণ দিয়ে বলেন, “৫০ থেকে ৬০ জনের একটি দল এসে পূজার ঘট ও মূর্তি ভাঙচুর করে। তারা পাথর ছুড়ে মূর্তি ভেঙে পালিয়ে যায়। পরে পুলিশ এসে আমাদের বলে পূজার কাজ পুনরায় শুরু করতে।”

পুলিশ ও সেনাবাহিনীর দলগুলো মণ্ডপের বাইরে পাহারা দিচ্ছে। কোতোয়ালি থানার পরিদর্শক সাজেদ কামাল বলেন, “পরিস্থিতি বর্তমানে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে এবং পূজার বাকি কাজ সম্পন্ন করতে বলা হয়েছে। হামলাকারীদের চিহ্নিত করার কাজ চলছে এবং তাদের দ্রুত আইনের আওতায় আনা হবে।”

সূত্র: প্রথম আলো

তারিখ ০৮.০৯.২০২৪