সুনামগঞ্জের একটি গ্রামে সামাজিক অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ

সুনামগঞ্জের একটি গ্রামে সামাজিক অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ

সুনামগঞ্জ, ১৮ আগস্ট: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার চিকসা গ্রামে সামাজিক অনুষ্ঠানে উচ্চস্বরে গানবাজনা নিষিদ্ধ করা হয়েছে। গ্রামের মাতব্বরদের সিদ্ধান্ত অনুযায়ী, বিয়ে, জন্মদিন বা অন্যান্য অনুষ্ঠানে উচ্চ শব্দের গানবাজনা করলে তা শাস্তিযোগ্য হবে। এই সিদ্ধান্তের পেছনে মূলত অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের অসুবিধার কথা বিবেচনা করা হয়েছে। গ্রামে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ বসবাস করলেও সিদ্ধান্তটি প্রধানত মুসলিম সম্প্রদায়ের দ্বারা গৃহীত হয়েছে। ইউপি চেয়ারম্যান সিদ্ধান্তটিকে আইনসম্মত ও ইতিবাচক উদ্যোগ হিসেবে অভিহিত করেছেন।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার চিকসা গ্রামে বিয়ে, জন্মদিন বা অন্যান্য সামাজিক অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্ত নিয়েছেন গ্রামের মাতব্বররা ১৭ আগস্ট রাতে।

মাতব্বরদের ভাষ্যযমতে, বিভিন্ন অনুষ্ঠানে উচ্চস্বরে গানবাজনার কারণে গ্রামের অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ ধরনের অসুবিধার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, ইসলাম ধর্মে গানবাজনা নিষিদ্ধ থাকার বিষয়টিও সিদ্ধান্তের পেছনে ভূমিকা রেখেছে।

গ্রামের ইউপি সদস্য শফিকুল হক জানিয়েছেন, চিকসা গ্রামটি সদর ইউনিয়নের সবচেয়ে বড় গ্রাম, যেখানে মুসলিম ও হিন্দু উভয় সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। গ্রামে ৮০ শতাংশের বেশি পরিবার মুসলিম। নতুন নিয়ম মানতে অস্বীকৃতি জানালে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে হিন্দু সম্প্রদায়ের জন্য এ বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুনাব আলী জানান, উচ্চ শব্দে গানবাজনা আইনত নিষিদ্ধ। গ্রামবাসীরা যেটি করেছেন, তা একটি ইতিবাচক উদ্যোগ।

সূত্র: কালবেলা

তারিখ ১৯.০৮.২০২৪