প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফোনালাপ

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফোনালাপ

ঢাকা, ১৬ আগস্ট – বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন। ফোনালাপে উভয়ের মধ্যে বাংলাদেশে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মোদী তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এই ফোনালাপের বিষয়টি জানিয়েছেন।

মোদীর পোস্ট অনুযায়ী, তিনি বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ইউনূসের সঙ্গে আলোচনা করেছেন এবং গণতান্ত্রিক, স্থিতিশীল, শান্তিপূর্ণ, এবং প্রগতিশীল বাংলাদেশের জন্য ভারতের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। ইউনূস ফোনালাপে বাংলাদেশের সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে আশ্বাস দেন।

এর আগে, ভারতের স্বাধীনতা দিবসের বক্তৃতায় নরেন্দ্র মোদী বাংলাদেশে সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এ ছাড়া, বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠনের পর মোদী ইউনূসকে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ জানিয়েছিলেন।

শেখ হাসিনার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফার পর থেকে বাংলাদেশে বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের উপর হামলার খবর পাওয়া গেছে। এ বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার একটি বিবৃতি দিয়ে জানায়, দেশের কিছু এলাকায় সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা ঘটেছে, যা উদ্বেগজনক।

ভারত সরকারও বাংলাদেশে সংখ্যালঘুদের উপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এবং বাংলাদেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে। ফোনালাপে মোদী ও ইউনূস উভয়ে এই পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

ইতিমধ্যে, মুহাম্মদ ইউনূস সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন এবং তাদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

তারিখ ১৬.০৮.২০২৪